মঙ্গলবার, ৫ জানুয়ারী, ২০১৬

বুকের ভেতর পাড় ভাঙ্গার শব্দ দীর্ঘশ্বাসের ছলাৎ ছলাৎ ঢেউ,
নিঃশ্বাসের নিচে জমা রাখি অব্যক্ত দুঃখ।
তোমাকে ছাড়া বেঁচে থাকা কি দূর্বিসহ
কষ্টের তা বুঝাতে পারিনি কোন দিন।
কি করে এতোটা পাষাণ হলে
তুমিতো আমার অবিচ্ছেদ্য অংশ ছিলে,
একবারও ভাবোনি মরন হতে পারতো আমার।
যতটুকু বলি তারও শত গুন অকথিত থাকে
নিষ্ঠুর স্তব্ধতাকে ছুঁয়ে।
দেহের অংগ অপসারিত হলে সবাই দেখে
অথচ জীবনের বিশাল অংশ নিয়ে নির্দ্বিধায়
নীরবে কেটে গেলে জীবনের নাট্যমঞ্চ থেকে
অভিনেতারমতো বিজিত হেঁটে গেলে বসন্তের দেশে,
শূন্য দৃশ্য পটের হাহাকার একবারও ছোঁয়নি তোমায়।
হে আমার শিশিরের নম্রতা কি করে এতো পাষাণ হলে?
আমাকে করলে নাক্ষত্রিক মমতার নিঃসঙ্গ আকাশ।
তোমার একান্ত আস্তানায় ফিরে যাবার শ্বাশ্বত সত্য
আমাকে খুব বেশী অস্থির করে তুলে নিজের ভূবনে।
ভয়াল জনহীন অন্ধকারে থোকা থোকা জোনাক পোকারমতো
জ্বলন্ত কষ্টগুলির আগুন একবারও দৃষ্টি কাড়েনি তোমার।
তোমার দু’হাত একবারও ছুঁয়ে দেখেনি ভয়াল শূন্যতা,
অথচ এই হাতে হাত রেখে সাগরপাড়ি দেবার
দূর্দমনীয় ইচ্ছা ছিলো আমার।
কি নির্মম নিষ্ঠুরতায় মনিহারা ফণিরমতো
মূল্যহীন করে দিলে দুরভিগ্রহ ধরাতলে।
এ চোখে চোখ রেখে যখনই বলো চলে যাবে,
বেদনার অন্তিম আর্তি বেজে উঠে অস্তিত্বের সমস্ত তন্ত্রীতে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন