মঙ্গলবার, ৫ জানুয়ারী, ২০১৬

স্বাধীনতা পেতে রক্ত আমি দিয়েছিলাম একাত্তরে।
আমার রক্তে পেয়েছিলে ক্ষমতা,মনে করে দেখ রাজা,
তোমার বিলাস করতে পূরণ আমার আজ লাশ সাজা।
চারবেলা সাইরেন বাজিয়ে চলবে তোমার গাড়ী,
আমি কেমন প্রজা তোমার,এ কাজটুকু যদি না পারি!
চাওয়া পাওয়া নেই কিছু যদি পড়ে তোমার চোখ,
পতাকাটা অর্ধেক নামিয়ে দিয়েযদি পার, করো একটু শোক।

একটা প্রাসাদের স্বপ্ন তোমার বড় নির্মম প্রাসাদ,
আমি পারি করতে পূরণ তোমার বিলাসি স্বাদ।
আলো ঝলমল করা ভিতর চাকচিক্য দেয়াল জুড়ে,
চোখ হবে অন্ধ সবার, তোমার প্রাসাদের সুরে।
সেই রকম প্রাসাদ হবে,লাগবে ইট, বালি, চুন ,
লাগবে আমার শ্রম ঘাম লাগবে কিছু খুন।
এর পরে প্রাসাদটাকে করতে আরও শক্ত,
লাগবে আমার মা, বোন লাগবে ভাইয়ের রক্ত।
রক্ত গড়িয়ে পড়ছে দেখ আরও রক্ত কি লাগবে?
রক্তে দিতে প্রান পণ প্রজা তোমার লড়বে।
রক্ত ক্ষুধা, রক্ত সুরা,তোমার প্রকাণ্ড চাওয়া,
ঘুম নেই কারো, রক্ত খুঁজো,চাই প্রাসাদ পাওয়া।
ব্যস্ত রাজা, ব্যস্ত রানী, ব্যস্ত নেতা মন্ত্রী,
রক্ত খুঁজতে ঢাক ঢোল,মন্ত্র বাজায় যন্ত্রী।
প্রাসাদ হবে, প্রাসাদ হবে,কত রক্ত খাবে?
আমার রক্ত বিনিময়ে,প্রাসাদ তুমি পাবে।
রক্তে মাখা হবে সিমেন্ট,বালিতে, সুরকি, ইটে
উঠবে গড়ে প্রাসাদ বাড়ী ঘাম ঝরানো পিঠে।
প্রাসাদ পেলে, রক্ত পেলে ক্ষমতার জোরেশোরে.............

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন