মঙ্গলবার, ২২ ডিসেম্বর, ২০১৫

হাজার হাজার প্রেমের কাব্যে পেলাম না
নজরুলের নারগিছ।
তোমাকে পেয়ে
আমার এই অশ্রুহীন চোখ স্তব্ধ হয়েছে,
আমি হয়েছি শব্দহীন প্রেমিক,
আমি তাই হাত বাড়িয়ে আছি তোমার দিকে।
একজন বনলতা সেন খুঁজতে কখনো নাটোর যেতে হয় নি,
শান্তি নিকেতনে রৌদ্র উজ্জল দিনে, গাছের ছায়ায়
ধবধবে সাদা শাড়ীতে, কালো চুলের খোঁপাতে বেলি গুজে
অনাগত বাঙ্গালীর বেশে যে মেয়েটি একাকী বসে
শেষের কবিতা পড়ছিল,
কখনো মনে হয়নি সে হৈমন্তী।
কিছুটা অশ্রু,
কিছুটা হাসি,
কিছুটা চুলের গন্ধ,
কিছুটা ঠোঁটের রঙের খোঁজে
জেগে জেগে আকাশের বুকে কান পেতে তোমার শব্দ শুনি।
আমি নিঃশ্বাস ফেলতে পারি না,
আমি ঘুমাতে পারি না,
তোমার প্রেমে ডুবে গিয়ে শেষ নিঃশ্বাসে বলি
আমাকে দু’ফোঁটা অশ্রু দাও।
যদি পার,
কিছুটা হাসি, কিছুটা চুলের গন্ধ, কিছুটা ঠোঁটের রং
আমার জন্য রেখে দিয়ো।
আমি বার বার ওগুলো ছুয়ে ছুয়ে দেখব।
আজ আমার এই অন্ধ প্রেমে
তোমার কিছুই চাওয়ার নেই, জানি
আমার জন্য কখনো দু’ফোঁটা চোখের জল হবে?
আমি সিক্ত হব।
আমার জন্য কখনো দু’ফোঁটা চোখের জল হবে?
আমি সজিব হব।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন