বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর, ২০১৫

একাকীত্ব ঘোঁচানোর ভান করে তাই-
করতে থাকি সিলেবাসের সব অংক,
অসীমতক সমষ্টির ধারা,
মেলে না যদিও,
আড়ালে থাক যতটা সময়
মনে হয়...আমি সঙ্গাহীন কোন অস্তিত্ব,
নীরব-নীথর কোন শুন্য জগতে রুদ্ধ, একা,
তোমার গ্রীবাদেশে জ্বলতে থাকা লাস্যময়ী তিল'টিকে
আমার সিক্ত ঠোটে 'হ্যা' বলতে শেখানো
আমি অভুক্ত-ক্ষুদার্ত
এর চেয়ে তোমার চোখের কৃষ্ণ-গহবরের
আকর্ষিক শক্তি নির্নয় সহজ
তুমি চাইলেই-আত্মঘাতি মহাকাশচারীর ন্যায়
এক ঝটকায় হারাব সে গহব্বরে,
আর সহজ...একটি একটি করে তোমার এলোচুল গোনা
স্নায়ুকোষহীন সেসব চুল
জানি ঠিকই তোমার দেহে পৌছে দেবে-
আমার কম্পিত আঙ্গুলের ভালবাসা,
তুমিও কি পারবে থাকতে স্থির?
স্বস্তা প্রলয়হীনা জীবন আর লাগে না ভাল,
আমি ডিঙ্গি নৌকার মাঝি হব,
তুমি সর্বনাশী পদ্মা হও,
ঝড় ওঠার অনেক আগেই- কথা দিলাম ঝাঁপ দেব ও'বুকে!
এসবের স্বপ্ন দেখতে তুমিই আমায় শিখিয়েছ,
হে বন্ধু! তবে কেন আজ আড়াল হও?
তবে কেন দুরে রও?
কেন!

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন