সোমবার, ১২ সেপ্টেম্বর, ২০১৬

তুমি আমার নিদ্রা ও অনিদ্রায় -
চেতন কিংবা অবচেতনে,
সুরে -অসুরে তুমি কেবল তুমি।
অন্ধকারে মিশে আছো নীরবে,
আলোয় ভরা ভূবনে তোমারি পদধ্বনি,
ঋতু বৈচিত্রে বহুরূপে তুমিই আমার শ্বাসে-প্রশ্বাসে।

কল্পনার উর্ধে নিরক্ষর এই আমি নতুন ভাবে
আবিষ্কার করি তোমাকে ভাবতে ভাবতে...
কবি হয়ে যাই নিন্দুকের সহস্র নিন্দায় গর্বিত হই
তির্যক চাহনিতে বেসামাল আমার সংস্কার
নক্ষত্রের উজ্জ্বলতায় তোমাকে মেলাতে চেষ্টা করি ।
আমি জ্যোৎস্নার আলোয় তোমার নন্দিত পূর্ণিমায় ডুবছি -
তোমার যৌবন সজীবতায় আমার শুষ্ক মরুদ্যানে
ঘটে বিস্ময়কর অংকুরোদগম.....
তোমার হাসির কাব্যিক সুধায় আমি পাগলপ্রায়
মায়াবতী মেঘ ঘন কুন্তলে সাঁতারের লোভ আমার
অবিরাম দিশেহারা করে গভীর কালো চোখ তোমার।
বিরল বর্ণনাহীন তোমার কপোলে ভ্রমর কৃষ্ণ তিলের
দিকে চেয়ে থেকে অন্ধই হইনা কেন- ক্ষতি কী তাতে!
ভঙ্গিমায় মরে গিয়ে নির্ঘাত নরকবাসী হতেও দ্বিধা নেই
তোমার নিক্কন ঝংকারে তোলপাড় বক্ষে উঠে ফেনিল ঢেউ ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন