শনিবার, ৬ আগস্ট, ২০১৬

বাস্তবের কঠিন ভোর তোকে একেবারে ধ্বংস করে দিল
লাল রঙা শাড়িতে হয়তো তোকে এতটা ভালো লাগতো না ,
কালো মেয়ের বেদনায় মুচড়ে ওঠা বুকে আমি মাথা পেতে দিতাম
তবু তো তোকে নিয়েই সত্যি হতো আমার স্বপ্নের ভোর ... ।
তোকে বাহুবন্ধনের মিলনডোরে বেঁধে
চেয়েছিলাম ভোরের কোকিলের ডাক শুনবো
টুপটাপ ফুল ঝরার সাথে মিলে যাবে
তোর – আমার ভালবাসার নিষিদ্ধ শব্দেরা ।
আর তোকে নির্বাসনের যন্ত্রণা দেব না ...
তোকে নিয়ে দ্বিপান্তরবাসি হবার অবাধ্য ইচ্ছেটাকে
খুন করেছি কাল অশান্ত রাতে; ফুলশয্যার নিদারুণ রাত
আমার ভোরকে করেছে কঠিন বাস্তব ।
তুই যে আমার কিশোরবেলার রূপকথা
তুই যে সেই কিশোরের চুরিকরা গোপনকথা
তুই ছিলি আমার সদ্য ফোটা যৌনতা
তুই-ই আমার অবুঝ রাতের ঘুমপাড়ানিয়া
আয় না শিউলি ঝরা ভোর হয়ে
হিমেল রাতের চুপকথা হয়ে
সন্ধ্যেবেলার আবছা ঘোরে, আবার
যেতে চাই তোকে নিয়ে নির্বাসনে ।
কাল ছিল এক অশুভক্ষণ, ছিন্ন হলাম
চেনা পরস্পরকে , তবু
দুটো হৃদয় দুই হয়ে উৎযাপন করেছিল
অশুভক্ষণের ফুলশয্যাকে ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন