শনিবার, ১২ নভেম্বর, ২০১৬

তুমি এটা কি করে ভাবলে আমি একদিন অথবা অল্প কয়েকদিনের জন্য তোমার কাছে এসেছি। কেন ভাবলে বল? আমি তো কোথাও গেলে তোমার জন্যই যাব। আমি যেখানেই থাকি যেভাবেই থাকি। তোমার জন্যই থাকব? তুমি আমাকে নিয়ে ভাবো , অনেক ভাবো, আমি ভাবার জন্য তোমাকে অনেক গুলো রাত্রি দিব, সাথে দিব জ্যোৎস্না ভরা আকাশ।কারন কি জানো – এই আমি আর কোন দিন আর কাউকে নিয়ে ভাবব না । শুধু তুমি ছাড়া । আমার সকল ভাবনায় তুমি স্থান করে নিয়েছ । আমার হৃদয়ের প্রত্যেকটি শাখা উপশাখায় ।
মন মন্দিরের গহিনে তোমার আওয়াজ। এই জন্যই বলি ভাবো – আমি কাছে আছি – থাকবো । চোখের আড়াল হলে যদি তুমি ভুলে যাও আবার এসে স্মরণ করে দিয়ে যাব । আমি তো এক দিন অথবা এক বছর অথবা এক যুগের জন্য আমি তোমার কাছে আসি নাই। আমি এসেছি এই জনম তো বটেই পর জনমেও যেন তোমার দেখা পাই । তাহলে কেন তুমি অস্থির হয়ে যাও। কেন তুমি বার বার বল আমি চলে যাব চলে যাব । তুমি জানো না আমি যাওয়ার জন্য তোমার কাছে আসি নাই । আমি মাঝে মাঝেই তোমাকে বলি – তুমি শুধু আমার পাশে থেক । সব চলে যাওয়াই – চলে যাওয়া নয় । তাহলে তো কবি লিখত না ......
চলে যাওয়া মানেই প্রস্থান নয়,
বিচ্ছেদ নয়,
চলে যাওয়া মানেই নয় বন্ধন ছিন্ন করা আর্দ্র রজনী।
চলে গেলে আমারো অধিক কিছু থেকে যাবে আমার না থাকা জুড়ে……

আমি আছি সর্বকালের – শ্রেষ্ঠ সঙ্গী হয়ে তোমার পাশে –
কারন আমি চলে যাওয়াকে বিশ্বাস করি না । বিশ্বাস করি না তোমার আমাকে ভুলে যাওয়াকে ।
আমি বিশ্বাস করি আমার প্রতিটি স্পর্শ – প্রতিটি – অনুভূতি- প্রতিটি আবেগ –
তোমার বুকের বাম দিকের ঠিক মাঝখানে যেখানে আমি সব সময় থাকি ।
তুমি আনমনেও পারবে না , আমাকে ছুড়ে ফেলতে – কারন মানুষ কখনো তার নিজের সৃতিকে তার সত্তা থেকে তারিয়ে দিতে পারে না ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন