শনিবার, ১২ নভেম্বর, ২০১৬

তোমাকে চেয়েছি পাশে
সাগরের প্রবল ঢেউয়ের ছন্দে ।
সূর্য ডোবার শেষ সাক্ষী হয়ে
বরন করতে চেয়েছিলাম তোমাকে
উৎসবের মধু-ময় সময়গুলি
উৎসর্গ করেছি তোমাকেই।
তোমাকেই চেয়েছি তোমার উচ্ছ্বাসহীন
অন্তরে বিতাড়িত হয়েও,
তোমার তীব্র প্রত্যাখ্যান তোমাকেই পেতে
আমাকে প্রেরণা জোগায়।
আমি কখনোই তোমার অনীহার বিপরীতে
জোর করে চাইনি তোমায় ।
অনন্তহীন সময়ের সাথী হিসেবে তোমাকে চেয়েছি
মুক্ত আকাশে মেঘের খেলায় ,
্রকৃতির অপার সৌন্দর্যের কাছে চেয়েছি তোমায়
রক্ত তারুণ্য শুধু তোমাকেই কেন
আমার সন্মুখে বারে বারে দাঁড় করায় ।
বিধ্বস্ত মননে তোমার সরব উপস্থিতি
আমার মনের বিদগ্ধ অনুভবে চিরঅম্লান।
নীরবে ঘুমাও তুমি চোখের ঘুম কেড়ে নিয়ে
রাতের নির্জনতায় একাকী আমি প্রহরে গুনি।
তোমাকে চেয়েছি দহন পীড়নে শ্রান্ত আমার
ক্ষণিক চেতনার পূবআকাশে।
অরণ্যের রূপে নীল সবুজের ঠিকানায়
শুধু তোমাকেই চেয়েছি আমি
তোমার আমার হৃদ-কাব্য রচনার প্রাক্কালে ।

1 টি মন্তব্য: