শুক্রবার, ১১ নভেম্বর, ২০১৬

না পারিনি আমি আর পারবোওনা
পারিনি মেনে নিতে তোমার দখলদারী,
আমি স্বাধীনতা দিতে ও নিতে বিশ্বাসী
তাও যদি পারতাম !!!
তুমি চাইতে পুরুষকার,
যদি পুরুষ হতো আমার একামাত্র পরিচয়
তুমি হ'তে তখন নারীবাদী, আমাকে দিতে শাসকের দূর্নাম।

আমি তো তোমার দৈনন্দিন প্রয়োজনে
যা কিছু লাগে সবই তো দিয়েছি
দিয়েছি তো হৃদয় দিয়ে সুখের শয্যা।
কিন্তু তাতে তোমার চাহিদা মেটেনি আর মিটবেওনা জানি
আসলে তোমার অঙ্ক টা আমি মেলাতে পারিনি হয়তো
চাবি দেওয়া ছোট্ট বেলার সে পুতুলটাকে খুঁজেছ তুমি
আমি হতে পারিনি অবর্তিন্য সেই পুতুল এর ভূমিকায়।
তোমার বেখেয়ালী ধুসর রং এর আবর্তে ফুরিয়ে গেছে সব রঙ
নিজেকে হারিয়ে ফেলেছো হিসেবী অধিকারের ফাঁদে ।
প্রশ্ন একটাই, "কি দিয়েছো তুমি আমায় ?"
উত্তর দিতে গিয়ে আচমকা থমকে গেছি
ভাবছি সত্যি তো ! কি দিয়েছি তোমায়।
সেপারেশন চাইছো ! তার মানে কি তা তুমি জানো ?
একবার ভেবে দেখো সেতো না চাইতেও পেয়ে গেছো কবে?
হে আধুনিকা - গরদের থান পরে, কতো কি করেছ
কবচ তাবিজ দিয়ে বাঁধতে চেয়েছো স্বাধীনচেতা মানুষটাকেে
একবারের জন্যেও কি কখনো মনের জানালায় উঁকি দিয়ে দেখেছো ?
জানি সেই মন মানসিকতা তোমার কোনদিনই ছিলনা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন